সাগরের বিনিময়ে দিলাম ছাড়িয়া জঙ্গল আর আর নিজ ভূম !

আমরা এক বিশাল সাগর লাভ করিলাম মাত্র গতকাল। বিনিময়ে কিছু মাত্র অলিক (আদালতের হিসেবে মানচিত্রে নাই বা ছিল তার প্রমান নাই ) কিছু ভুমি বা ভবিষ্যতে স্থল হয়ে উঠার মতন কিছু গাতা গর্ত ছাড়িলাম। আসলে আমরা বিজয়ী ! হাহ হাহ হাহ।
আমরা বার্মার কাছে আমাদের ভাইয়ের লাশ পাইলাম বিনিময়ে তাহারা মাফ চাহিয়াছে করজোড়ে।

তালপট্টি তলাইয়া গিয়াছে তাহা আবার জাগিতে পারে, আজ সুন্দরবন বন আছে সামনে থাকিবে তার কি বিশ্বাস, আমরাতো বিস্তার লাগ করিলাম তাই না। আমরা কিনিয়া আনিয়া ব্যান্ডউইথ ভারতকে দিব (কারন শুধু বাংলাদেশই তো ইহা উতপাদন করে আর কী বিক্রি পর্জন্ত করেনা), গ্যাস তুলিয়া ইন্ডিয়াকে দিব, বিদ্যুৎ উৎপাদন করিয়া ইন্ডিয়াকে দিব, রাস্তা করিয়া উহাদের গাড়ির রেস দিখিব এ আর বিস্ময়ের কি ? উহারা যে স্বাধীনতা দান করিল আমাদের ১৯৭১ সালে! (?)

বিশাল অর্জন এই সমুদ্র প্রাপ্তি, কিন্তু ঘরের জমি ১ শতক বেচিয়া দিয়া মাঠের জমি ১ বিঘা কিনিলাম কিসের তরে ? নীল আবাদ করিয়া দাদাদের ঘরে তুলিয়া দিবার জন্য নয়তো ?

যা হোক নতুন আর বর্তমান সরকারকে অভিনন্দন এমন একটা সময়ে ক্ষমতায় অবস্থানের জন্য যখন এই রায়ের সময় আপনা আপনিই ঘনাইয়া আসিয়াছে। আর সেতু না করিয়াও উদ্বোধনের সময় উপস্থিত থাকিয়া নিজেদের অসিম কির্তির কৃতিত্ব হাসিল করার মতন একটা মওকা পেলে আমিও আমার ঘরের উপঅ

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s