আজ ১৯ শে জুন, ২০১৪ খ্রিস্টাব্দ তারিখে আমার ভাবনা চিন্তা ও আলোচনা – সমালোচনা পর্ব

আমার বাবাকে মানে দাউদ হসাইন সরকারকে (দাউদ মাস্টার) যারা চেনেন তারা ভালই জানেন তিনি কতটা মেধাবী ছিলেন এবং বুদ্ধিমান অ জ্ঞানী ব্যাক্তি। মাঝে ২০০৮ আর নভেম্বরে ২৮ তারিখে স্ট্রোক হলে মানসিকভাবে কেমন যেন আত্ম বিশ্বাস হারিয়ে ফেলেন। আমার বা আমাদের ভাইদের ব্যাপারে কোন কষ্ট আশা করি নেই উনার মনে । সুখেই আছি আমরা ছোট্ট পরিবারটা নিয়ে।

মেডিটেশনের সাথে জড়িত আমি ২০০৮ থেকে। আল্লাহ্‌ কোন বাধ্য বাধকতা রাখছেন কিনা তা নিয়ে মাঝে ৪.৫ বছরই দূরে ছিলাম । কিন্তু এই বছরটাই শুরু হল কোয়ান্টামের সাথে মেডিটেশনের কাছাকাছি থেকে থেকে। চরম ফল ও পেলাম পার্বত্য চট্টগ্রামে গিয়ে ৩ দিন কাটিয়ে এসে। আর কোরআন-হাদিসের হিসেবেও সঠিক থাকাতে আমি এখন আমার বাবার সুস্থতার দায়িত্ব তাঁর নিজের কাছেই দিতে চাচ্ছি আগামী কাল থেকে শুরু হওয়া ২৭৫ তম মেডিটেশন কোর্সের অংশ করার মাধ্যমে। কিন্তু উনি নারাজ, ঢাকায় আসা, একা একা সব করা ভয়ই পাচ্ছেন।

কিন্তু আমি খুব আশাবাদি উনার অবিস্মরণীয় পরিবর্তনের অপেক্ষায়। কারণ আমি যখন কোর্স করি তখনই দেখেছি ক্র্যাচে ভর দিয়ে আসা বৃদ্ধ কোর্সের দ্বিতীয় দিনই নিজের পায়ে হেঁটে বের হচ্ছেন চলছেন ফিরছেন। আর শেষ দিন তাঁর সাথে কোন ক্র্যাচ ছিলইনা ! তো সেই হিসেবে আমার বাবাতো এখনও অনেক ভাল। আমার শুধু চাই আমার বাবা নিজের শরীর নিজেই নিয়ন্ত্রন করুন, ইনসুলিন দিতে অন্যের অপেক্ষা না করুন, নিয়মিত ব্যায়াম করুন বা স্বাস্থ্য সচেতন থাকুন আর আগের মত আমাদের সকলকে পরিচালনা করুন তাঁর নিজের সিদ্ধান্তে নিজের মত করে। আমরা তিন ভাই তাঁর কাছ থেকে যা শিখেছি তা অবিস্মরণীয়। তাই বাকি জীবনও যেন আমাদের আরও উপরে এগিয়ে দিতে পারেন সেই কামনা করি। তাছাড়া, জীবনের শেষ বেলাতে এসে আমার দেখা অনেকেই বিছানাতে পড়ে থেকেই বিদায় নিয়েছেন। কিন্তু আমার বাবা মায়ের বেলাতে এমন হোক তা আমি চাইনা। এক দিনের জন্যও আমি তাঁদের এই কষ্টে আর দেখতে চাইনা। আল্লাহ্‌ যেন মানসিক, আত্মিক অ শারীরিক সব দিক থেকে ভালো থেকে আখেরাতে চিরসুখের ব্যাবস্থা করে যেতে পারেন।

সকলের কাছে দোয়া চাই যেন তিনি কোয়ান্টামের কালকের কোর্সে যেতে রাজি হয়ে যান। মেডিটেশন করতেই হবে তা আমি চাইনা। উনি নিজেকে জানুন নিজের ব্যাবস্থা নিজেই করুন তা-ই চাই। কর্ম চাঞ্চল্য আসুক, জীবনে গতি আসুক উনারসহ সবার। আমিন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s